বসফরাসের পাড়ে ঝিরি ঝিরি বৃষ্টিতে আকন্ঠ অবগাহনে যে তোমারে আমি আমার কইরা নিছিলাম পাখি, আজ আমি সেই তোমারে দান কইরা দিলাম। কপালে তুমি ছিলা না, সেটা যদি আগে জানতাম, আমি এই বিষে জর জর হইতাম না, জানো? তুমি অন্য কারো নসীবে লেখা আছো পাখি, আমি তো তোমারে পাইলাম না, আমার মৃত্যুযাত্রাও কখনো তোমারে ঠেকাইতে পারেনাই, তাই আমিই তোমারে দান কইরা দিলাম।

রমজান মাস, ঈদুল ফিতর, ফিতরা আদায় করে মানুষ। সম্পদের আড়াই পার্সেন্ট দান করে দেয়। আমি আমার সম্পদের পুরোটাই নাহয় দান কইরা দিলাম, তোমার চেয়ে বড় সম্পদ আর আমার জীবনে কি-ইবা ছিলো পাখি, আমি সেই সম্পদের একশত ভাগই দান কইরা দিলাম। আমি আমার জন্য কিছুই রাখলাম না। তোমারে আটকাইলামও না। তুমি যাইবা যদি পুরাটাই যাও। ভিখিরির মত হাত বাড়ায়ে তোমারে কতবার মাঙছি, আর চামু না। আজ থিকা তোমারে চাওয়া ছাইড়া দিলাম পাখি।

আমি দোয়া করি, তুমি যার কাছে যাবা, সে যেন তোমারে আমার চেয়েও বেশি ভালোবাসে। তোমারে সে যেন এতটুকু কষ্ট না দেয়। তোমার যেন সেই মানুষটার বুকের ভেতর শুয়ে আমার কথা মনে না পড়ে। সেই মানুষটা তোমারে এতটাই ভালোবাসুক পাখি, তোমার হৃদয় থেকে আমার সকল স্মৃতি যেন পুরোপুরি মুছে যায় পাখি।

আমার বুকের রক্ত হোক তোমার পায়ের আলতা, আমার চোখের পানি হোক তোমার স্কিন টোনার, আমার না ঘুমানো রাতের তারারা হোক তোমার অলঙ্কার পাখি, তোমার সিথিতে যে সিঁদুর পরিয়ে দিয়েছিলাম, ওখান থেকে নেমে সে জুড়ে বসুক তোমার ঠোঁটে, সিঁদুররঙ্গা লাল ঠোটের আত্মবিশ্বাস নিয়ে , রাতের তারার অলংকার পরে, চোখের পানির স্কিন টোনার মেখে, আমার বুকের রক্তের আলতা মাড়িয়ে তুমি যাও তোমার সন্তান যার কাছে চাও, তার ঘরে। আমি তোমারে হাসিমুখে বিদায় দিলাম।